news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

১০ জনের সিন্ডিকেটে জিম্মি মাউশি!

সাইদুর রহমান

প্রকাশিত: ৩০ জুন ২০২৪ ১১:২১ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪ ১২:৫৩ এএম

১০ জনের সিন্ডিকেটে জিম্মি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

 

* নিয়োগ বানিজ্যে ফরহাদ-হাসানুজ্জামান-রবিউল, নজমুল ও শাহাদত   
* পদোন্নতি বানিজ্যে আছিকুর- নিজামুল, রহিম, মহসিন ও সানোয়ার
* নিয়োগে পদ ভেদে নেয়া হয় ৫ থেকে ১০ লাখ
* পদোন্নতিপ্রাপ্ত ৭০ শতাংশ কর্মচারীই কম্পিউটারে টাইপ পারেন না
* অনিয়মের সত্যতা পেলেই ব্যবস্থা- মাউশি ডিজি

নিয়োগ ও পদোন্নতির এই সিন্ডিকেটের নেতৃত্বে রয়েছেন প্রায় ১৪ বছর মাউশিতে কর্মরত পরিচালকের (কলেজ ও শাসন) পিএ মো. ফরহাদ হোসেন ও মো. আছিকুর রহমান (পিএ, এডি এডমিন)। আর তাদের সহযোগি হিসেবে রয়েছেন, মো. হাসানুজ্জামান (সাধারণ প্রশাসন), আবু ওহাব মো. রবিউল আলম (সাধারণ প্রশাসন), নজমুল হোসেন (সরকারি অডিট), শাহাদত হোসেন (সাধারণ প্রশাসন), নিজামুল কবীর (বেসরকারি অডিট), পিএ আব্দুর রহিম (সরকারি কলেজ), কাজী মহসিন (সরকারি কলেজ) ও সানোয়ার হোসেন (স্টোর কিপার)। আর এই সিন্ডিকেট যিনি পরিচালনা করতেন ইতোমধ্যে মাউশির সেই  পরিচালককে বদলি করেছে শিক্ষা মন্ত্রনালয়। প্রসঙ্গত,  রবিবার জাতীয় সংসদে বিরোধী দলীয় ও স্বতন্ত্র সংসদ সদস্যরাও শিক্ষার অনিয়ম ও দুর্ণীতি নিয়ে কথা বলেন।

অনুসন্ধানে জানা যায়, ফরহাদ ২০০৮ সাল থেকে মাউশিতে কর্মরত। এর মধ্যে ১৪ বছর মহাপরিচালক ও পরিচালক (কলেজ ও শাসন) এর পিএ হিসেবে দায়িত্ব পালন করছেন। (এর মধ্যে তিন বছর মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদের দপ্তরে ছিলেন)। বর্তমানে পরিচালকের (কলেজ ও প্রশাসন) দপ্তরে কর্মরত রয়েছেন। তার নামে বেনামে তিনি বিপুল পরিমাণ সম্পদ গড়েছেন বলে অভিযোগ আছে।

রাজধানীর ১২/৩এ, হুমায়ুন রোড, টিকাটুলিতে ১ টি ফ্ল্যাট, ৪১৫/ বি, চৌধুরী পাড়া, খিলগাঁওয়ে আরো একটি ফ্লাট। এছাড়াও নিজ এলাকা নরসিংদীতেও বিপুল পরিমাণ সম্পদ কিনেছেন তার স্ত্রী ও শ্যালকের নামে।

আর আছিকুর রহমানও ২০০৮ সাল থেকে মাউশিতে কর্মরত রয়েছেন। তার গ্রামের বাড়ি জামালপুর। রাজধানীর বসিলায় ফ্ল্যাট কিনেছেন। যার কাজ চলছে বলে জানা গেছে। এছাড়াও তার স্ত্রীর নামে গ্রামের বাড়ীতে কয়েক একর আবাদি জমি কিনেছেন বলে মাউশির একাধিক কর্মচারী নিশ্চিত করেছে। ১৬ ও ১৪ গ্রেডে চাকুরী পেয়েছেন বা ২০  গ্রেড থেকে ১৬ গ্রেডে পদোন্নতি পেয়েছেন এমন প্রার্থীদের টাইপ টেষ্ট নিলে অর্ধেকের বেশি নির্ধারিত গতির অর্ধেক নম্বরও পাবে না। এমনকি কম্পিউটার মেশিন ধরতেও জানে না কেউ কেউ। এই বাণিজ্যটাও পুরো সমন্বয় করেছেন আছিকুর রহমান মো. হাসানুজ্জামান, আবু ওহাব । 

অনুসন্ধানে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন পদে প্রায় ৪২০০ নিয়োগ, ৫ শতাধিক পদোন্নতির কার্যক্রম ২০২৩ ও ২০২৪ সালে হয়েছে। গড়ে প্রতি মাসে ৫০ থেকে ৮০ জন কর্মকর্তা-কর্মচারী মাউশির প্রশাসন শাখা থেকে বদলী হন। এ সকল কাজ যেন এক অদৃশ্য স্থান থেকে নিয়ন্ত্রিত হয়।

নিয়োগে প্রশ্ন ফাঁস, একজনের পরীক্ষা অন্যজনকে দিয়ে দেওয়া, মৌখিক পরীক্ষায় নম্বর বাড়িয়ে দেওয়া, কম্পিউটারে টাইপ পরীক্ষা অন্যকে দিয়ে দেওয়ানো বা দায়িত্বে থাকা লোকদের দিয়ে কপি পেষ্ট করে প্রিন্ট আউট করানো সব কাজই হয় একটা সিন্ডিকেটের মাধ্যমে। নিয়োগের প্রতি ধাপে ধাপেই সিস্টেম। পুরো নিয়োগের ব্যবস্থা করে দিলে পদ ভেদে ৫ থেকে ১০ লাখ টাকা। একজনের পরীক্ষা অন্যজন দিলে ১ থেকে ২ লাখ  টাকা, টাইপ টেষ্টে পাশ করিয়ে দিতে নেয়া হয় ১ থেকে ২ লাখ টাকা। আর মৌখিক পরীক্ষার জন্য নেওয়া হয় ১ থেকে ২ লাখ টাকা নেওয়া হয়।

নিয়োগের এই বাণিজ্য পুরো সমন্বয় করেছেন ফরহাদ হোসেন, হাসানুজ্জামান, আবু ওহাব মো. রবিউল আলম। ২০ গ্রেড থেকে ১৬ গ্রেডের বিভিন্ন পদে পদোন্নতি পেয়েছেন প্রায় ৫ শতাধিক কর্মচারী। পদোন্নতি শর্ত মূল পদের ৩০ শতাংশ পদ শূন্য থাকা স্বাপেক্ষে এসএসসি পাশসহ টাইপ টেষ্টে পাশ করতে হবে।

পদোন্নতিপ্রাপ্ত কর্মচারীদের ৯০ শতাংশ কর্মচারী কম্পিউটারে টাইপই করতে পারে না। তাদের থেকে ২ থেকে ৩ লাখ করে টাকা নিয়ে পাশ করেছেন মর্মে সুপারিশ করেছেন। টাকার বিনিময়ে তাদের পাশ দেখিয়ে পদোন্নতি দেওয়া হয়। এতে করে অনেক যোগ্য প্রার্থী পদোন্নতি বঞ্চিত হয়েছেন। 

অনুসন্ধানে জানা গেছে, সারাদেশের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী এবং উপজেলা ও সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের বদলী করা হয়। উপজেলা ও সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের বদলী ভিন্নতা রয়েছে। যেই উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠান বেশি সেই উপজেলায় ঘুষের রেট বেশি। এখানে উপজেলা ভেদে ৩ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত নেওয়া হয়। মহানগর ও জেলা লেভেলের সরকারি কলেজের প্রধান সহকারি ও হিসাব রক্ষক বদলীতে নেওয়া হয় ১ থেকে ৩ লাখ টাকা। তুলনামূলক ছোট কলেজগুলোতে নেওয়া হয় ১ থেকে ২ লাখ টাকা। ১৬ গ্রেডের পদে কলেজ ভেদে নেওয়া হয় ৫০ হাজার থেকে ২ লাখ টাকা।
জেলা শিক্ষা অফিসে ও থাকা শিক্ষা অফিসে দেড় থেকে ২ লাখ টাকা করে নেওয়া হয়। ডিডি অফিসগুলোতে ২ থেকে ৬ লাখ টাকা করে নেওয়া হয়। ২০ গেডের পদ কলেজ ও অফিস ভেদে ৫০ হাজার থেকে ২ লাখ টাকা নেওয়া হয়। এই সকল কাজগুলো হয়ে থাকে একটা সিন্ডিকেটের মাধ্যমে। সারাদেশ থেকে সংগ্রহ করে একটা গ্রুপ। কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে অন্য গ্রুপ। নিয়োগ ও পদোন্নতির মতো এই কাজটি সমন্বয় করে থাকেন  আছিকুর রহমান, নজমুল হোসেন শাহাদত হোসেন, নিজামুল কবীর পিএ আব্দুর রহিম,  কাজী মহসিন ও সানোয়ার হোসেন। 
এদিকে গতকাল রবিবার জাতীয় সংসদে বিরোধী দলীয় ও স্বতন্ত্র সংসদ সদস্যরাও শিক্ষার অনিয়ম ও দুর্নীতি নিয়ে কথা বলেন। তারা আলোচনায় অংশ নিয়ে বলেন, শিক্ষার দুর্নীতি ভাষায় প্রকাশ করা যায় না, টাকা ছাড়া কিছুই হয় না। এমপিওভুক্তির জন্য টেবিলে টেবিলে টাকা দিতে হয় বলেও জানান তারা।
এদিকে সিন্ডিকেট প্রসঙ্গে মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকে মাউশিতে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করি। কিন্তু কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সিন্ডিকেটের কারণে বারবার মাউশিকে নিয়ে বিতর্ক সৃষ্টি হচ্ছে। যে কারো বিরুদ্ধে অনিয়মের সত্যতা পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন শিক্ষা প্রশাসনের এই কর্তাব্যাক্তি। 

 

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর