news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

অ্যাপল ইভেন্ট: কোন কোন চমক থাকতে পারে এবার?

প্রতিদিনের বাংলা ডেস্ক

প্রকাশিত: ২ মে ২০২৪ ৭:৫২ এএম

ছবি: অ্যাপল

নতুন ম্যাক বা আইফোনের মতো অন্য কোনও বড় ঘোষণা আসার সম্ভাবনা কম। তবে, কিছু চমক থাকতেই পারে। দেখা যাক আগামী মে-এর আয়োজনে কী কী আশা করা যায়।

টেক জায়ান্ট অ্যাপল নিজেদের পরবর্তী ইভেন্ট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে, যার শিরোনাম ‘লেট লুজ’। কোম্পানির এ বছরের প্রথম উন্মোচন আয়োজন এটি।

এবার সম্ভবত আইপ্যাডের ওপরে নজর দেবে অ্যাপল। কারণ, বেশিরভাগ গুজব ইঙ্গিত দিচ্ছে আইপ্যাডের উন্মোচনই বড় ঘটনা হতে যাচ্ছে। এ ছাড়া, এবারের আমন্ত্রণপত্রের কভারে অ্যাপল পেন্সিল দেখা গেছে। একে নতুন পেন্সিল উন্মোচনের সরাসরি ইঙ্গিত বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

পাশাপাশি, অ্যাপল বিগত কয়েক বছর ধরে নিজেদের আইপ্যাড সিরিজের তেমন কোনো বড় আপডেট আনেনি, ফলে এটি তালিকায় রয়েছে দীর্ঘদিন ধরেই।

আয়োজনে নতুন ম্যাক বা আইফোনের মতো অন্য কোনও বড় ঘোষণা আসার সম্ভাবনা কম। তবে, কিছু চমক থাকতেই পারে। চলুন জেনে নেওয়া যাক আগামী  মে-এর আয়োজনে কী কী আশা করা যায়।

আইপ্যাড এয়ার

আইপ্যাড এয়ারে বড় আপেডেট কেবল সময়ের অপেক্ষা। দুই বছরের বেশি সময় ধরে নজরকাড়া কোনো পরিবর্তন আসেনি এতে।

বর্তমানে এম১ চিপ থাকা আইপ্যাডে এম২ যোগ করা হতে পারে। পাশাপাশি, এটি প্রথমবারের জন্য কিছুটা বড় আকারের ডিসপ্লেতে আসতে পারে। বর্তমানে, ১২ দশমিক ৯ ইঞ্চি বড় ডিসপ্লের জন্য ব্যবহারকারীদের আইপ্যাড প্রো নিতে হবে অতিরিক্ত অর্থ দিয়ে।

আইপ্যাড প্রো

আইপ্যাড লাইন-আপের প্রিমিয়াম এ ডিভাইসে বেশ কিছু আপগ্রেড আসার সম্ভাবনা রয়েছে। নতুন ‘ওলেড’ ডিসপ্লে আসতে পারে এতে। পাশাপাশি পরিবর্তন আসতে পারে ক্যামেরার অবস্থানে, ফলে এটি ‘ল্যান্ডস্কেপ’ মোডে ব্যবহার করলেও সঠিক জায়গায় থাকবে। আরও আসতে পারে সম্পূর্ণ নতুন একটি চিপ যার নজর থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তিতে।

এ ছাড়া, বাইরের ডিজাইনেও কিছু পরিবর্তন দেখা যেতে পারে। স্ক্রিন সাইজ কিছুটা কমতে পারে কারণ ওলেড ডিসপ্লেগুলো পাতলা হয়, ও বেজেলের সাইজও কমতে পারে।

আইপ্যাড ও আইপ্যাড মিনি

আইপ্যাড সম্পর্কে তুলনামূলকভাবে কম গুজব রয়েছে। 

আইপ্যাড মিনি বর্তমান লাইন-আপের সেই ডিভাইস যাতে দীর্ঘতম সময় ধরে কোনো আপডেট আসেনি। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে এ ট্যাবলেটের নতুন কোনো সংস্করণ নেই।

আইপ্যাড কিছুটা নতুন হলেও এর শেষ আপডেট এসেছে ২০২২ সালের অক্টোবরে। তবে, এতেও স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় ধরে কোনো আপডেট হয়নি। ২০২১ সালের সেপ্টেম্বরে আসা সংস্করণটির বয়স প্রায় তিন বছর, যেখানে সাধারণত দুই বছর পরই এটি আপডেটেড হয়।

 

অ্যাপল পেন্সিল

আমন্ত্রণে বড় চমক ছিল এটি, এবং থাকতে পারে আয়োজনের কেন্দ্রবিন্দুতেও। সম্পূর্ণ নতুন একটি অ্যাপল পেন্সিল প্রবর্তন করার বিষয়ে ব্যাপক গুজব রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।

আপডেটে কী আসবে সেটি পরিষ্কার না হলেও গুজব অনুসারে প্রথমবারের জন্য ‘হ্যাপটিক’ টাচ যুক্ত হতে পারে পেন্সিলে। এর ফলে চাপ দিলে ম্যাকবুকের ট্র্যাকপ্যাড চাপার মতো অনুভূতি দেয়।

কিছু গুজব এমনও ইঙ্গিত দিয়েছে, পেন্সিলের নতুন সংস্করণ ভিশন প্রো-এর সঙ্গে কাজ করতে পারে। অবশ্য, একেবারে শুরুতে তেমনটা না-ও হতে পারে।

নতুন কিবোর্ড

অ্যাপল আরও একটি বড় গ্যাজেট নিয়ে কাজ করছে বলে গুজব রয়েছে।  আইপ্যাডের জন্য আপডেট করা একটি কিবোর্ড আসতে পারে। কিছু গুজব অনুসারে, এটি মেটাল বা ধাতব হতে পারে, ফলে আইপ্যাডকে ল্যাপটপের মতো মনে হতে পারে।

সফটওয়্যার

নতুন আইপ্যাড প্রো’তে এআই প্রযুক্তি এলে অবশ্যই এর জন্য নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সফটওয়্যারেরও দরকার হবে। 

তবে, অ্যাপল সাধারণত নতুন ফিচার ও প্রধান সফটওয়্যার আপডেটগুলো চালু করতে জুন মাসে, কোম্পানির নিজস্ব ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে। আর এ বছরের আয়োজনে কিছু এআই আপডেট অন্তর্ভুক্ত থাকবে, সেটি এরইমধ্যে উল্লেখ রয়েছে বিভিন্ন প্রতিবেদনে।

আর কিছু?

এ আয়োজনে আইপ্যাডের ওপরেই বিশেষ নজর দিচ্ছে অ্যাপল। ফলে, বেশি নতুন পণ্য উন্মোচন করে সেখান থেকে সম্ভবত নজর সরাতে চাইবে না কোম্পানি। তাই বড় চমকের সম্ভাবনা কম বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।

তবে, একটি বড় প্রশ্ন হল, অ্যাপল কখন অন্যান্য দেশে ভিশন প্রো হেডসেট চালু করবে? যুক্তরাষ্ট্রে এটি মুক্তি পাওয়ার সময়েই কোম্পানি বলেছিল, ডিভাইসটি বছরের শেষের দিকে অন্যান্য দেশে আসবে। তবে, এরপর থেকে আর কিছুই বলেনি তারা।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর