news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

রিজার্ভ ডে সংকটে টি-টোয়েন্টি বিশ্বকাপ

প্রতিদিনের বাংলা ডেস্ক

প্রকাশিত: ১৪ মে ২০২৪ ১১:৩৬ এএম

দুই সপ্তাহ পর শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। কিন্তু বল মাঠে গড়ানোর আগে দুই সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের সূচি নিয়ে বিপাকে পড়েছে টুর্নামেন্টের অভিভাবক সংস্থা আইসিসি। সংকটের মূলে রিজার্ভ ডে।

গত জানুয়ারিতে ঘোষিত সূচি অনুসারে আগামী ১ জুন পর্দা উঠবে ২০ ওভারের বিশ্বকাপের। টুর্নামেন্টের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। ২৬ ও ২৭ জুন সেমিফাইনাল। ২৯ জুন ফাইনাল। তিনটি ম্যাচেই থাকছে রিজার্ভ ডে।

 

কিন্তু দ্বিতীয় সেমিফাইনাল রিজার্ভ ডেতে গড়ালে জয়ী দল ফাইনাল খেলার জন্য ২৪ ঘণ্টাও সময় পাবে না। সঙ্গে গায়ানা থেকে ফাইনালের ভেন্যু বার্বাডোজে যেতে ৯২৮ কিলোমিটারের পথ বাড়ি দিতে হবে তাদের। অর্থাৎ ভ্রমণ ক্লান্তির ধকলও পোহাতে হবে ফাইনালিস্টদের।

 

যেটির প্রভাব পড়তে পারে ফাইনালের পারফরম্যান্সে। কাগজে-কলমের হিসেবে দুই সেমিফাইনালের ব্যবধান একদিনের হলেও বাস্তবিক অর্থে ব্যবধান ১৪ ঘণ্টার! অর্থাৎ বাংলাদেশ সময় ২৭ জুন সকাল সাড়ে ৬টায় প্রথম সেমিফাইনাল ম্যাচ। রাত সাড়ে ৮টায় গড়াবে দ্বিতীয় সেমিফাইনাল। ২৯ জুন রাত আটটায় ফাইনাল।

 

সবকিছু ঠিক থাকলে এই ঝামেলায় পড়তে পারে ভারত। সূচি সেভাবেই করা হয়েছে। দ্বিতীয় সেমিফাইনাল খেলার সম্ভাবনা আছে রোহিত-কোহলিদের। খুব স্বাভাবিকভাবেই ভারত থেকে ফাইনাল একদিন পেছানোর দাবি উঠতে পারে। কার্যত সেটিরই অপেক্ষা।

অথচ আইসিসির সর্বশেষ তিন টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালের সঙ্গে ফাইনালের দূরত্ব ছিল অন্তত দুই দিনের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের শেষ দুটি ম্যাচের আগে ব্যবধান ছিল দুই দিনের।

 

বৈশ্বিক তিনটি আসরেই রাখা হয়েছিল রিজার্ভ ডে। ফাইনালের আগে ভ্রমণ ও বিশ্রামের জন্য দুদিন সময় পেয়েছিল দলগুলো।এবার কেন আইসিসি সেই পথে হাঁটল না এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর