news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

আবু সাঈদকে নিয়ে নবম শ্রেণির বাংলার প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৪ ৩:১০ এএম

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার পরমার্জিত প্রশ্নকাঠামো, মানবণ্টন ও মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (

এতে দেখা গেছে নবম শ্রেণির বাংলা বিষয়ে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদকে নিয়ে তৈরি করা হয়েছে নমুনা প্রশ্ন। প্রকাশিত প্রশ্ন বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছে প্রতিদিনের বাংলা। 

প্রশ্নটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো: ২০. ছবিটি কৌশিক সরকারের আঁকা। ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ করো এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।

ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর। খ. ছবিটি 'স্মৃতিস্তম্ভ' কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।

ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর। খ. ছবিটি 'স্মৃতিস্তম্ভ' কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।

নবম শ্রেণির বাংলার প্রশ্নে আবু সাঈদ। ছবিটি কৌশিক সরকারের আঁকা।

পরমার্জিত প্রশ্নকাঠামোয় দেখা গেছে, বাংলার রচনামূলক দৃশ্যপটনির্ভর অংশে ২০ নম্বর প্রশ্নে কোটা সংস্কার আন্দোলনের এই অন্যতম নায়ক আবু সাঈদের ছবি এঁকে তা নিয়ে রয়েছে প্রশ্ন।

এর ফলে শিক্ষার্থীরা আবু সাঈদ ও কোটা আন্দোলন সম্পর্কে জানতে পারবেন বলে মনে করেন শিক্ষাবিদরা।   

তবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, এই নমুনা প্রশ্ন কোনোভাবেই হুবহু ব্যবহার করা যাবে না। এই নমুনা প্রশ্নের আলোকে এই বিষয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্ন তৈরি করতে বলা হয়েছে। 

প্রসঙ্গত, বার্ষিক পরীক্ষায় প্রতিটি বিষয়ে শিখনকালীন মূল্যায়নের গুরুত্ব ৩০ শতাংশ ও বার্ষিক সামষ্টিক মূল্যায়নের গুরুত্ব ৭০ শতাংশ রেখে পরিমার্জিত নির্দেশিকা প্রকাশ করা হয়।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর