news.protidinerbangla22@gmail.com শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

১৮-২২ জুলাই

জীবন বাঁচাতে ৯৯৯-এ ফোন দেন পুলিশ সদস্যরাও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ জুলাই ২০২৪ ২:৪১ এএম
আপডেট: ২৫ জুলাই ২০২৪ ২:৪৩ এএম

চলতি মাসের শুরু থেকেই কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সারাদেশে ছড়িয়ে পড়ে আন্দোলন।

১৮ থেকে ২২ জুলাই ছিল সবচেয়ে উত্তপ্ত। নিহত হন বেশ কয়েকজন শিক্ষার্থী। পরে শিক্ষার্থীদের আন্দোলনের সুযোগ নেয় দুর্বৃত্তরা। রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি, মেট্রোরেল স্টেশন, সেতু ভবনসহ বিভিন্ন সরকারি স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগ করে তারা।

১৮ থেকে ২২ জুলাই রাজধানীসহ সারাদেশে সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনায় জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল আসে ২ লাখ ১৬ হাজার ৭৬৯টি। এসময় জীবন বাঁচাতে ফোন দিয়েছেন পুলিশ সদস্যরাও।

এর মধ্যে পুলিশ সংক্রান্ত কল ছিল পাঁচদিনে ৪ হাজার ৯২টি, জরুরি অ্যাম্বুলেন্স সংক্রান্ত কল ১ হাজার ৮১৪টি এবং আগুন সংক্রান্ত কল ৬৫৮টি। অগ্নিসংযোগের কলের মধ্যে প্রায় ৮০ শতাংশের বেশি কল ৯৯৯-এ করা হয় রাজধানী ঢাকা থেকে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে প্রতিদিন ৯৯৯-এ কল আসে ২০-২২ হাজার। করোনাকালে মানুষ লকডাউনসহ বিভিন্ন বিষয়ে জানতে ফোন দিতেন।

তখন প্রতিদিন ৩০-৩২ হাজার কল আসতো। গত কয়েকদিন কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে স্বাভাবিক সময়ের তুলনায় অনেক বেশি ফোন কল আসে। এসব কলের অধিকাংশ ছিল আন্দোলনের সময় চলা নাশকতা, অগ্নিসংযোগসহ বিভিন্ন এলাকায় মানুষ ও পুলিশ আটকে থাকার কল।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর