news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

কোরবানিতে চাহিদা থাকবে ছোট ও মাঝারি গরুর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১ মে ২০২৪ ৬:৩০ পিএম

,

আগামী মাসের মাঝামাঝিতে চাঁদ দেখা সাপেক্ষে দেশে উদ্‌যাপিত হবে ঈদুল আজহা। এর আগে জুনের শুরুতে বসতে শুরু করবে কোরবানির পশুর হাট। এরই মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে পশুর হাটের ইজারা প্রক্রিয়া শুরু হয়েছে।

কোরবানির পশুর দাম কেমন হবে? বাড়বে না কমবে— তা নিয়ে সবার আগ্রহ থাকে। তবে কোরবানির পশুর দাম নিয়ে আশার কথা শোনাতে পারছেন না খামারিরা। তারা বলছেন, গোখাদ্যের দাম বাড়াসহ নানা কারণে এবারের কোরবানির পশু দাম গত বছরের তুলনায় ২০ শতাংশ বাড়বে।

খামারিরা বলছেন, গত কয়েক মাসে সব ধরনের গোখাদ্যের দাম কেজিতে ৭-১০ টাকা বেড়েছে। গত ৪ মাসে প্রতি কেজি গমের ভুসিতে ৮ টাকা, বুটের খোসায় ১০, চালের খুদে ৭ টাকা দাম বেড়েছে। এছাড়া চালের খুদ ও দানাদার ফিডে ৮-৯ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি খামারের গরু চিকিৎসা ব্যয়, গ্যাস-বিদ্যুৎসহ পরিচালন ব্যয় বেড়েছে। যার কারণে এই বছর প্রতিটি গরুতে ২০ শতাংশ দাম বৃদ্ধি পাবে। দাম বৃদ্ধি পাওয়ার কারণে খামারে ঘুরতে আসা ক্রেতা ও দর্শনার্থীদের আগ্রহ ছোট গরুর প্রতি বলেও জানা গেছে।

অ্যাগ্রো ফার্ম। এই খামারে শতাধিক গরু দেখা গেছে। তবে, এবারের কোরবানিতে বিক্রির জন্য ৭০-৮০টি গরু প্রস্তুত রয়েছে। এছাড়া গত কয়েক দিনে ৮-১০টি গরু বিক্রি করা হয়েছে।

খামারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কাজী ফেরদৌস ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে বলেন, আমাদের খামারে এক থেকে দেড় লাখ টাকার গরু রয়েছে। আবার ১০ থেকে ১২ লাখ টাকার গরু রয়েছে। তবে, গত কয়েক দিনে খামারে যেসব ক্রেতা ও দর্শনার্থী এসেছে তাদের আগ্রহ ছোট গরুর প্রতি। কারণ এবার প্রতিটি গরুতে ২০ শতাংশ দাম বৃদ্ধি পাবে।

 

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর