news.protidinerbangla22@gmail.com শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

জুনেই ঢাকায় আসতে পারেন নরেন্দ্র মোদি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১ জুন ২০২৪ ২:০৯ এএম

,

কথা ছিল জুনের শেষে বা আগামী জুলাইয়ের শুরুতে ভারতের নতুন সরকারের আমলে প্রথম বিদেশি অতিথি হিসেবে ভারত সফরে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু পরিকল্পনায় শেষ মুহূর্তে কিছু রদবদল এনে এখন ভাবা হচ্ছে, বরং নরেন্দ্র মোদিই জুনের শেষ দিকে বাংলাদেশ সফরে যেতে পারেন।

সেটা হলে প্রধানমন্ত্রিত্বের নতুন মেয়াদে এটা হবে নরেন্দ্র মোদির প্রথম কোনও দেশে দ্বিপক্ষীয় সফর এবং প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ ও ২০২১ সালের পর এটা হবে তার তৃতীয় বাংলাদেশ সফর।

এর একটা প্রধান কারণ হলো, তৃতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে শেখ হাসিনা সদ্যই দিল্লি ঘুরে গেলেন। যদিও এটাকে সৌজন্য সফর বলাই বেশি সমীচীন, তারপরও ঢাকা চাইছে এবার বরং নরেন্দ্র মোদিই ঢাকা আসুন।

তা ছাড়া শেষবার যে দ্বিপক্ষীয় সফর হয়েছিল ২০২১ সালের সেপ্টেম্বরে, তখন শেখ হাসিনাই দিল্লিতে এসেছিলেন। এরপর গত বছরের সেপ্টেম্বরেও জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে যোগ দিতে বিশেষ আমন্ত্রিত হিসেবে তিনি দিল্লিতে আসেন, যদিও সেটা ঠিক দ্বিপক্ষীয় সফর ছিল না।

কূটনৈতিক প্রোটোকল অনুযায়ী আসলে পরের দ্বিপক্ষীয় সফরে ভারতের প্রধানমন্ত্রীরই বাংলাদেশ যাওয়ার কথা। যদিও ভারত-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে, বিশেষ করে হাসিনা-মোদির আমলে প্রোটোকলের বাইরে গিয়েও বহু পদক্ষেপ নেওয়ার নজির আছে, এ ক্ষেত্রে কিন্তু ঢাকা চাইছে নরেন্দ্র মোদিই বরং বাংলাদেশে আসুন।

রবিবার (৯ জুন) দিল্লিতে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার যে একান্ত বৈঠক হয়েছে, সেখানেই এই সফরের জন্য আমন্ত্রণপত্র তার হাতে তুলে দেওয়া হয়েছে বলে বাংলা ট্রিবিউন নির্ভরযোগ্য সূত্রে জানতে পেরেছে।

 

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর