news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোদি

প্রতিদিনের বাংলা ডেস্ক

প্রকাশিত: ১০ জুন ২০২৪ ২:১০ এএম

,

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। রবিবার (৯ জুন) রাতে রাষ্ট্রপতি ভবনে তিনি শপথ নেন। ভারতীয় ইতিহাসে দ্বিতীয় নেতা হিসেবে মোদি টানা তৃতীয় মেয়াদে শপথ নিলেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

এর আগে জওহরলাল নেহেরু ছিলেন একমাত্র প্রধানমন্ত্রী যিনি টানা তিনটি নির্বাচনে জয়ী হয়েছিলেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মোদিসহ অন্য মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল, মৌরিতাস, মালদ্বীপ ও সিসিলিসের নেতারা উপস্থিত ছিলেন

প্রধানমন্ত্রীর পাশাপাশি নতুন সরকারের একাধিক মন্ত্রীও শপথ নিচ্ছেন। এবার ৭২ সদস্যের মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছেন মোদি। এই প্রতিবেদন পর্যন্ত শপথ নেওয়া মন্ত্রীদের মধ্যে রয়েছেন অমিত শাহ, এস জয়শঙ্কর, মনোহরলাল খট্টর,  নির্মলা সীতারামন, শিবরাজ সিংহ চৌহান, রাজনাথ সিং, নীতিন গড়করি, জেপি নাড্ডা, জেডিএস নেতা এইচডি কুমারস্বামী, পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধান, জিতনরাম মাঝিঁ, রাজীবরঞ্জন সিংহ, সর্বানন্দ সোনোয়াল, বীরেন্দ্র কুমার, রামমোহন নাইডু, প্রহ্লাদ জোশী, জুয়েল ওরাওঁ, গিরিরাজ সিংহ, অশ্বিনী বৈষ্ণব, জ্যোতিরাদিত্য শিন্ডে, ভূপেন্দ্র যাদব, গজেন্দ্র সিংহ শেখাওয়াত, অন্নপূর্ণা দেবী, কিরেন রিজিজু।

শপথ অনুষ্ঠানকে ঘিরে রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলসে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। দিল্লি পুলিশের সোয়াত এবং এনএসজির কমান্ডোদের অনুষ্ঠানস্থল ও কৌশলগত অবস্থানের চারপাশে মোতায়েন করা হয়েছে।

পুলিশ রাজধানীকে একটি ‘নো-ফ্লাই’ জোন ঘোষণা করেছে। এছাড়া আগামী কয়েক দিন ড্রোন, প্যারা গ্লাইডার, রিমোটচালিত উড়োজাহাজ এবং গ্যাসভর্তি বেলুন ওড়ানো নিষিদ্ধ করা হয়েছে।

লোকসভা নির্বাচনে মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দলীয়ভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে জোটগতভাবে তারা সরকার গঠন করছে। ফলে গত এক দশকের তুলনায় এবারের মোদির শাসনে ভিন্নতা থাকতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর