news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

গরমে ত্বকের যত্নে তরমুজ

প্রতিদিনের বাংলা ডেস্ক

প্রকাশিত: ২ মে ২০২৪ ৭:৫৭ এএম

তরমুজ খাওয়ার পাশাপাশি ত্বকের পরিচর্যায় চমৎকার উপকার পাওয়া যায়।

গরমে ঠাণ্ডা এক গ্লাস তরমুজের শরবত যেমন শরীর জুড়ায় তেমনি ত্বকের যত্নেও ব্যবহার করা যায়।  

মুম্বাইয়ের ‘স্কিনফিনিট অ্যাস্থেটিক স্কিন অ্যান্ড লেজার ক্লিনিক’য়ের  প্রতিষ্ঠাতা এবং ভারতের কস্মেটিক ত্বক-বিশেষজ্ঞ ডা. জয়শ্রী শারদ হেল্থশটস ডটকমে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “তরমুজে আছে জলীয় উপাদান, প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, নানান রকম ভিটামিন ও খনিজ। তাই এটি স্বাস্থ্যের জন্য উপকারী।”

তরমুজের উপকারিতা

১. এতে উচ্চমাত্রায় লাইকোপিন এবং ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ফ্রি রেডিকেল থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

২. বয়সের ছাপ কমাতে তরমুজ ভালো কাজ করে। কোলাজেনের ক্ষয় কমায়। ত্বকের স্থিতিস্থাপকতা নিয়ন্ত্রণ করে এবং বলিরেখা ও সূক্ষ্ম ভাঁজ কমাতে উপকারী।

৩. এটা ভিটামিন বি-ফাইভ (প্যান্টোথেনিক অ্যাসিড) ভিটামিন এ, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের ভালো উৎস। তাই তরমুজ খাওয়া মলিন ত্বক উজ্জ্বল করে।

৪. তরমুজের বীজে থাকা ম্যাগনেসিয়াম, যা মানসিক চাপ সৃষ্টিকারী হরমোনের মাত্রা কমায়। হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং ব্রণ দূর করে।

৫. এতে থাকা ম্যালিক অ্যাসিড ত্বক এক্সফলিইয়েট করে মৃত কোষ দূর করে। ফলে ত্বকের মলিনভাব ও দাগ হ্রাস পায়।

ব্রণ কমাতে তরমুজের মাস্ক

গ্রীষ্মকালের এই ফল ত্বক মসৃণ ও প্রশান্ত করতে সাহায্য করে। তরমুজের রস তুলার বলের সাহায্যে ত্বকে ব্যবহার করে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করলে ত্বকের জ্বলুনি ও লালচেভাব হ্রাস পায় বলে জানান এই বিশেষজ্ঞ।

এটা ত্বকের নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। ফলে ক্ষত আরোগ্য লাভ পায় এবং ব্রণ হ্রাস পায়।

তরমুজ, দই ও মধু

তরমুজ ভালো মতো পিষে সাথে দই ও মধু দিয়ে মিশ্রণ তৈরি করে মুখে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। মধু ও তরমুজের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের প্রদাহ কমায় এবং দই ত্বক এক্সফলিয়েট করতে সাহায্য করে।

তরমুজ ও টমেটো

তরমুজ ও টমেটো পেস্ট করে মুখে ব্যবহার করলে তৈলাক্ত ত্বক মসৃণ ও কোমল হয়ে ওঠে। তরমুজের ম্যালিক অ্যাসিড এবং টমেটোর লাইকোপিন প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কাজ করে এবং ত্বক মসৃণ করে।

তরমুজ ও কলা

তরমুজে রস ও কলা পিষে মাস্ক বানিয়ে মুখে মেখে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এদের প্রদাহনাশক উপাদান ব্রণ কমাতে সহায়তা করে।

ডাক্তার শারদ বলেন, “তরমুজের সাদা অংশ পাতলা করে কেটে রেফ্রিজারেইটরে রেখে ঠাণ্ডা অবস্থায় ত্বকে ব্যবহার করা যায়। ১৫ থেকে ২০ মিনিট ব্যবহারের ফলে ত্বক আর্দ্র এবং কোমল হয়ে ওঠে।

তরমুজের সাথে লেবু ও অন্যান্য স্ক্রাবিং উপাদান ব্যবহার না করাই ভালো।

লেবুতে আছে ল্যাক্টিক অ্যাসিডের মতো অ্যাসিড উপাদান এবং তরমুজে আছে ম্যালিক অ্যাসিড। দুই উপাদানই এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

তাই দুটি অ্যাসিডিক উপাদান ব্যবহারে ত্বক শুষ্ক, লালচে করে ফেলতে পারে। আর চামড়া ওঠার সমস্যা দেখা দেয় যা সংবেদনশীল ত্বকের অধিকারীদের জন্য ঠিক না।

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর