news.protidinerbangla22@gmail.com বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
৪ আশ্বিন ১৪৩১

মাথা ব্যথা থেকে মুক্তির উপায়

প্রতিদিনের বাংলা ডেস্ক

প্রকাশিত: ১৪ মে ২০২৪ ১১:৩৩ এএম

সাধারণত দুই ধরনের মাথাব্যথায় আমরা আক্রান্ত হই। এর একটিকে বলে প্রাইমারি হেডেক। এর মধ্যে রয়েছে মাইগ্রেন, টেনশন টাইপ হেডেক, ক্লাস্টার হেডেক ইত্যাদি। সেকেন্ডারি হেডেকগুলো হলো সাইনোসাইটিস, মাস্টয়ডাইটিস, গ্লুকোমা, স্ট্রোক, মাথার আঘাতজনিত, মস্তিষ্কের টিউমার ইত্যাদি।

চিকিৎসা ও প্রতিকার : মাথাব্যথার ধরন বা কারণ অনুযায়ী চিকিৎসা দিতে হয়। এজন্য রোগ নির্ণয় করা প্রয়োজন। মাইগ্রেন থেকে রেহাই পেতে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে এবং তা হতে হবে পরিমিত। অতিরিক্ত বা কম আলোয় কাজ না করা। কড়া রোদ বা তীব্র ঠাণ্ডা পরিহার করা, বেশি সময় ধরে কম্পিউটারের মনিটর ও টিভির সামনে না থাকা। মাইগ্রেন শুরু হয়ে গেলে পানি পান করা (বমি হয়ে থাকলে), বিশ্রাম করা, ঠাণ্ডা কাপড় মাথায় জড়িয়ে রাখা উচিত।

সাইনোসাইটিসে মাথাব্যথা : ঘন ঘন সর্দি-কাশি হলে এ ধরনের মাথাব্যথা হয়। তখন গরম পানির ভাপ নিতে পারেন। নাক পরিষ্কার রাখুন। ঘরোয়া চিকিৎসায় কাজ না হলে চিকিৎসকের পরামর্শ নিন।

 

চোখের সমস্যায় মাথাব্যথা : এ সমস্যায় মাথাব্যথা চোখে, কপালের দুদিকে বা মাথার পেছনে হয়।

হরমোনজনিত মাথাব্যথা : মেয়েদের ঋতুচক্রের সময় হরমোন ওঠানামার কারণে মাথাব্যথা হতে পারে। জন্মনিয়ন্ত্রণ ওষুধ খেলেও হতে পারে।

ঘরোয়া উপায় : পানিশূন্যতার কারণে অনেক সময় মাথাব্যথা হতে পারে। তাই বেশি পানি পান করতে হবে। পাশাপাশি তাজা ফলের রস ও পানিসমৃদ্ধ খাবার খেতে হবে।

সময়মতো খাওয়া : সঠিক সময়ে পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাবেন। সময়মতো প্রয়োজনীয় পুষ্টি মস্তিষ্কে সরবরাহ না হলে মাথাব্যথা হয়।

পর্যাপ্ত ঘুম : একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ঘুমের সমস্যায় এবং পর্যাপ্ত সময় ঘুম না হওয়ায় মাথাব্যথা হতে পারে।

বিশ্রাম করুন : কাজের ফাঁকে চোখ বন্ধ করে কিছু সময় বিশ্রাম করুন। ঘরের আলো কমিয়ে চেয়ার বা বিছানায় হেলান দিয়ে বসে বা শুয়ে কিছু সময় বিশ্রাম নিন।

গরম পানি দিয়ে গোসল : কুসুম গরম পানি দিয়ে গোসল করলে আরাম পাওয়া যায়। মাথায়, ঘাড়ে ও কাঁধে কুসুম গরম পানি ঢাললে মাথা ও ঘাড়ের পেশিগুলো শীতল হয় ও মাথাব্যথা কমে আসে।

হাসুন : হালকা মাথাব্যথা উপশমে হাসি উপকারী। হাসলে ভালো লাগার অনুভূতি সৃষ্টিকারী এন্ড্রোফিন হরমোন মস্তিষ্কে নিঃসৃত হয়। এটি মাথাব্যথা কমিয়ে আনতে সাহায্য করে।

শ্বাস নিন প্রাণভরে : বুক ভরে শ্বাস নিলে তা ব্যথা উপশমে সাহায্য করে। বিশুদ্ধ বাতাসে প্রাণ ভরে শ্বাস নিলে তা প্রাকৃতিকভাবে মাথাব্যথা কমিয়ে আনতে সাহায্য করবে।

ছুটি নিন : মানসিক চাপ বেড়ে যাচ্ছে বলে মনে হলে খোলা কোনো জায়গা থেকে হেঁটে আসতে পারেন অথবা মানসিক চাপ দূর করতে সাহায্য করবে এমন কিছু করতে পারেন।

এড়িয়ে চলুন : চা, কফি, কোমলপানীয়, চকোলেট, আইসক্রিম, দই, ডেইরি প্রোডাক্ট (দুধ, মাখন), টমেটো ও সাইট্রাস জাতীয় ফল, গমজাতীয় খাবার, যেমন রুটি, পাস্তা, ব্রেড ইত্যাদি। আপেল, কলা ও চিনাবাদাম।

লেখক :

অধ্যাপক ডা. এমএস জহিরুল হক চৌধুরী

ক্লিনিক্যাল নিউরোলজি বিভাগ

ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সস ও হাসপাতাল

এসআর

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর